অনন্য এক ইনডোর প্লান্ট পিস লিলি

পিস লিলির ৩৬টি প্রজাতি রয়েছে৷ এর ফুলের বেশ কয়েকটি রঙ এবং পাতার উপস্থিতি বিদ্যমান। এটি লিওলিপ্সিডা শ্রেণীর, এলিসমাটেলস আদেশ এবং তাই আর্যাসি পরিবারের অন্তর্গত। ইনডোর প্লান্ট হিসেবে এই গাছ অতুলনীয়। লিলি নাম হলেও এটি কিন্তু লিলি জাতীয় গাছ নয়। অন্যান্য সব উদ্ভিদের মতো এরও একটি বৈজ্ঞানিক নাম রয়েছে। সেটি Spathiphyllum। অনন্য এই ইনডোর প্লান্টটির আরও কিছু প্রজাতিও গোটা বিশ্বে দারুণ জনপ্রিয়।

এই গাছে একগুচ্ছ সবুজ পাতার মাঝে থাকে উজ্জ্বল সাদা ফুল। পাতাগুলো ৩-২৫ সেমি প্রসস্থ এবং ১২-৬৫ সেমি লম্বায় হয়। এর ফুলগুলো উজ্জ্বল সাদা বর্ণের হওয়ার একে শান্তির প্রতীক বলে মনে করে হয়। এই ফুলে রয়েছে সুন্দর সুবাস, যা সহজেই আপনার মনকে প্রশান্তিতে ভরে তুলতে পারে। পিচ লিলি সারা বছর ফোঁটে।

পিস লিলির ফুল বলতে আমরা যেটাকে বুঝি হয় সেটা আসলে প্রকৃত ফুল নয়। ফুলকে ঘিরে থাকা ঢাকনার মতো এক ধরণের পরিবর্তিত পাতা। পিস লিলির আসল ফুলগুলো ছোটো ছোটো, একটা ডাঁটির ওপর ফোটে। ঐ ডাঁটিকে ঘিরে থাকা সাদা বা সাদাটে রঙের পরিবর্তিত পাতাকেই আমরা সাধারণত পিস লিলির ফুল বলে থাকি।

গাছটি বাড়ির ভিতরে জন্মানোর উপযুক্ত। এটি বাড়ার জন্য খুব কম সূর্যালোকের প্রয়োজন হয়। এর পাতার রঙ সবুজ। উচ্চতায় এরা এক মিটার পর্যন্ত হয়। এই গাছে সাদা ফুল ফোঁটে। যা অনিন্দ্য সুন্দর। ভালোভাবে যত্ন নিলে গাছটি দীর্ঘজীবী হয়। এতে নিয়মিত পানি দিতে হবে নইলে বৃদ্ধি ব্যহত হবে। গাছের পাতা বাদামি রঙ ধারণ করলে বুঝতে হবে এর পানির অভাব হয়েছে।

কোথায় রাখবেন

পিচ লিলি সংবেদনশীল উদ্ভিদ। একে অবশ্যই ঘরের ভিতরে রাখা উচিৎ। অতিরিক্ত গরম কিংবা শীতের মধ্যে এই গাছ রাখা যাবে না। অতিরিক্ত গরম বা শীতে এর পাতা ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা থাকে। আপনার ঘরের এমন একটা জায়গা নির্ধারণ করুন যেখানে শীত বা গরমের তীব্রতা নেই কিন্তু মুটামুটি আলো আসে এমন জায়গায় রাখুন। আপনার ডিভানের পাশে, বসার ঘরের সোফা, সিঁড়িতে অথবা স্ট্যান্ড করে টবে পিচ লিলি রাখতে পারেন। আপনার ঘরে সুন্দর সুবাস থাকবে সবসময়।

কতটুকু পানি দেবেন

এই গাছে দুই— চারদিন পরপর একবার পানি দেওয়া উত্তম। সপ্তাহে অন্তত দুইবার পানি দেবেন কমপক্ষে। প্রচণ্ড গরম থাকলে বা ঘরের আদ্রতা কমে গেলে পানি স্প্রে করে দিতে পারেন। অথবা রুম হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন। অবার অতিরিক্ত পানি কিন্তু গাছের জন্য ভালো হবে না। অতিরিক্ত পানি এই উদ্ভিদে কীটের জন্ম দেয়। ফলে সহজেই গাছটি ক্ষতিগ্রস্ত হবে।

কি সার প্রয়োগ কববেন

রাসায়নিক সারের প্রয়োজন নেই এই উদ্ভিদে। আপনি গাছে জৈব সার বা বাড়িতে বানানো কম্পোস্ট সার ব্যবহার করতে পারেন। ডিমের খোসা, ব্যবহৃত চা পাতাও বা গোবর সার বেশ উপকারি।১৫ দিন বা ১ মাস অন্তর অন্তত এই সার ব্যবহার করতে পারেন। এতে গাছ অনেকটা সুস্থ সবল থাকবে।

পিস লিলিকে ছায়ায় রাখুন

এর সূর্যতাপ প্রয়োজন নেই। সামান্য আলো পেলেই খুব ভালোভাবে বেড়ে উঠতে পারে পিস লিলি। আবার একে একেবারে অন্ধকারাচ্ছন্ন অবস্থায় রাখবেন না। এতে গাছ ভালোভাবে বেড়ে উঠবে না। নিয়মিতভাবে ফুলও ফুটবে না।

গাছ ছাঁটাই

পিস লিলির ছাঁটাই বা প্রুনিং নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই। তবে ফুল শুকিয়ে যাওয়ার পর কাণ্ড কেটে দেওয়াই ভালো। কেননা এর কাণ্ডে একটাই ফুল ফোঁটে, ফুল শুকিয়ে গেলে তা আর ভালো লাগে না।

পিস লিলির যত্নে আরো কিছু তথ্য জেনে রাখুন

  • অতিরিক্ত সূর্যতাপ থেকে দূরে রাখা।
  • পাতা বাদামি হলে বুঝতে হবে বা শুকিয়ে গেলে বুঝতে হবে বুঝতে হবে গাছ পানিশূন্যতায় আছে।
  • গাছ সঠিকভাবে না বা ফুল নিয়মিত না আসলে বুঝতে হবে সূর্যালোকের ঘাটতি আছে, তখন গাছের অবস্থান আলোর সন্নিকটে নিতে হবে।
  • পিস লিলিতে ব্যাকটেরিয়া জনিত রোগ দেখা দিলে তা কাঁচি দিয়ে কেটে গাছ থেকে অপসারণ করতে হবে। যার ফলে পুরো গাছটি রক্ষা পেতে পারে।
  • ছত্রাক বা পোকার সমস্যা হলে জৈবসার ব্যবহার করতে হবে। জৈবসার গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গাছকে প্রাণবন্ত করে, সতেজ করে।
  • স্কেল, মিলি বাগ বা অ্যাফিড জাতীয় পোকামাকড়ের আক্রমণ ঘটলে দ্রুত গাছকে অন্য গাছ থেকে আলাদা করতে হবে। আক্রান্ত স্থানে পানি দিয়ে সুন্দর মতো পরিষ্কার করে নিমের তেল অথবা আইসোপ্রপাইল অ্যালকোহল দিয়ে আক্রান্ত স্থান পরিষ্কার করলে বেশ সুফল পাওয়া যাবে।
  • টবে গাছ রাখলে একটি নির্দিষ্ট সময় পর টব ও টবের মাটি বদলে দেওয়া দরকার এতে গাছ ভালো থাকবে৷
  • এই গাছের কাণ্ডে ও পাতায় ক্যালসিয়াম অক্সালেট থাকে, এগুলো খেলে মুখে ও গলায় যন্ত্রণা হতে পারে, তাই পিস লিলি শিশুদের নাগালের বাইরে রাখতে হবে।

পিস লিলির উপকারিতা

পিস লিলি যেমন শোভাবর্ধক তেমনি এর খুব বেশি যত্ন লাগে না। বায়ুশোধক ইনডোর গাছের মধ্যে এটি প্রথম সারির একটা গাছ। পিস লিলি ঘরের বাতাস থেকে নানারকম ক্ষতিকর যৌগ শোষণ করতে সক্ষম।যেমন,ফরম্যালডিহাইড,বেনজিন,জাইলিন,ট্রাইক্লোরোইথেন,টলুইন,ইত্যাদি।

আপনার ঘরকে আরো সুন্দর করতে পিস লিলি এক অন্যতম মাধ্যম। ঘরকে আভিজাত্যপূর্ণ নান্দনিক শোভায় শোভিত করবে পিস লিলি। এর সুবাসে আগত অতিথি মুগ্ধ হবে। আপনি থাকবেন ফুরফুরে মেজাজে। সবুজ আপনার মনকে নির্মল কর তুলবে। সবসময় অনুভব করবেন অনবদ্য প্রশান্তি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *